July 28, 2019

জহির খান



লোপাট সুখ

তবুও এই বেশ জীবন সাঁতার
কেটে টুকরো টুকরো করে নাও
সদর দরবারের বিনোদন প্লেটে
দেখো কত-শত কিশোরীর ক্ষত
তবুও এই বেশ যাপনের যাত্রা

কাটা গলায় শহরের দিকে তাকিয়ে
আমিও বলি এই শহরের নাগরিক
ততক্ষণে খবরের কাগজের ফুল
সুগন্ধী উপহার দিতে পারেনি

ফিরিয়ে আনতে ব্যর্থ হয় প্রিয়মুখ
অথচ, কারো কারো মুখে বুলি ফুটে
আই এম সো সরি, কী করবো?
ঘুমিয়ে পড়ে ভুল-বাল পলিসি

এখন সময়ের বাল ছেটে ফেলে
রাতভোর জাগো, জাগো কমরেড
জাগো মানুষের প্রেম, জাগো বাঙালি

অতঃপর
প্রতি প্রিয় বন্ধু আমার অপেক্ষা
বছরের পর বছর সচল রাখো প্রেম
সচল রাখো আমাদের এই প্রতিবাদ


কাকের ঠোঁটে চুমু

ভাব শূন্য রাত
আমার বেকার হাত
শূন‌্যর উপর বাস
কাকেদের সহবাস

বন্ধু আমার কাক
বন্ধু আমার রাত

আমার চোখের আলো
তোর গায়ের রঙ কালো
এই শহর তোর
কাকের শহর আমার

বন্ধু আমার কাক
বন্ধু আমার রাত

আমি এখন আমার
কাকের ঠোঁটে চুমু
তোর আকাশ জুড়ে এখন
শুধুই আমার ছায়া

বন্ধু আমার হাত ধরো
ধরো বন্ধু হাত ধরো...


বালু নদীর কথা

কি সব কথা তোমার সাথে কতোকাল আগে
পাড়ে ওপাড়ে অসংখ্য পরিবার পরিকল্পনা...
জলে সুরে সুখ শরীর দোলে
ভেসে আসে এক ছবি নদীর নাও
ভালোবাসায় পাশে ছিলো শালবন
খুব নিরবে নিভৃতে
তখন
স্পর্শ তোমার বহু শ্রমিকের ঘাম ঝরানো সুখ
ট্রেনের বগি গুলোও চেয়ে থাকতো
এক অপলক দৃষ্টি নিয়ে তোমার দিকেই...

আর এভাবেই চলে মাঝি-মল্লাদের পারাপার
প্রতিদিন
তবু কত-শত প্রেমিক ঠায় নেয় তোমার বুকে
ভালোবাসায় ডুবন্ত সেই ভুল বুঝেছি আজ

অতঃপর
যৌবনে খুঁজে পাওয়া বালু জলে প্রেম-প্রণয়
তোমাকে কেটে টুকরো টুকরো করে নেয়
একদল হায়েনারা
গড়ে উঠে রাজ্যের সব দালান কোঠা
দখল প্রতিযোগিতা
নাকে তেল দিয়ে
সাধারণ মহোদয়
চলে শ্রমিক আন্দোলন
বালু তুমি মহান
কিছু সাদা ভাত
উঠে আসো আমাদের পেটে 



বিষঠোঁট

নিষিদ্ধকরণ সংক্রান্ত তথ্য অনুযায়ী
জারুল মায়া লাগে আমার
তোমার ঠোঁটের আগায়...
তখন তোমার ব্যস্ত সময়
গোলাপ প্রানের উৎসবে
কিছু সময় পর অপরাধবোধ
আমাকে গ্রাস করে নেয়
আমি কি করতে পারি জানিনা

তবু
ঠোঁটে ঠোঁটে বিষ খেলি
মায়ার চাদরে ঢেকে নেই
অসমাপ্ত প্রেমের শরীর... 


মুক্তি চাই 

কার দোলে কে নাচে নাচে পায়ের নুপুর
ইচ্ছে নুপুর শুভ দুপুর ইচ্ছে তোমায় ছুঁই
সরল দুপুর হাঁটল পথ পথ বহুদূর...
তবুও
এক অভুক্ত শরীর দোলে সময়ে অসময়ে
আর
হাহাকার দলের এক পথিক পথে রাজপথে
ভয়াল রাতের অন্ধকারে...
কি করে কই থাকে কি খায়
কেমনে ঘুমায় কেমনে লাগায়?

No comments:

Post a Comment